শিক্ষার্থীদের জন্য স্বল্প মূল্যের সারফেস ট্যাব আনছে মাইক্রোসফট

শিক্ষার্থীদের জন্য স্বল্প মূল্যের একটা সারফেস ট্যাব বাজারে আনার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। চলতি বছরই ট্যাবটি বাজারে আসছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে আমেরিকার বাজারে একচ্ছত্র আধিপত্য দেখাচ্ছে গুগুলের ক্রোমবুক। আমেরিকার ৬০ শতাংশ স্কুলের ব্যাবহার করা হয় এই গুগুলের এই নোটপ্যাড। শিক্ষাক্ষেত্রে ট্যাবের ব্যাহরের কথা মাথায় রেখেই মাইক্রোসফট নতুন এই ট্যাব তৈরি করছে।

সারফেস ট্যাবের দাম শুরু হয় সাধারণত ৭৯৯ ডলার থেকে। বেশিরভাগ গ্রাহকই ইচ্ছা থাকা সত্ত্বেও এই ট্যাব কিনে উঠতে পারেন না। শিক্ষর্থীদের প্রাধান্য দিয়েই মাইক্রোসফটের এই ট্যাবের দাম হবে ৪০০ ডলারের কাছাকাছি।এই সারফেস ট্যাবটিতে থাকছে ১০ ইঞ্চি ডিসপ্লে। তবে এখনকার সারফেস প্রো এর মতো এতো ভালো কনফিগারেশান পাওয়া যাবে না। উইন্ডোজ ১০ প্রিলোডেড থাকবে নতুন এই ট্যাবে।

নতুন এই সারফেস ট্যাবে পাওয়া যাবে ৬৪ ও ১২৮ জিবি স্টোরেজ ভার্সনে। কানেকটিভিটির জন্য ট্যাবে থাকছে এলটিই, ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবস্থা। তবে মডেলের ওজন আগের থেকে কম হলেও থাকছে কম ব্যাটারি ক্যাপাসিটি।ট্যাবটেতে থাকছে সিগনেচার কিকস্ট্যান্ড।এর মাধ্যমেই সহজে ভিডিও কল ও টাইপিং করা যাবে।

ঢাকা আবহাওয়া
০১ জানুয়ারি, ১৯৭০
ফজর
জোহর
আসর
মাগরিব
ইশা
সূর্যাস্ত : ৬:০৬সূর্যোদয় : ৫:৪৪

আর্কাইভ