আইওএস ১১.৪ এর বেটা ১ সংস্করণ এনেছে অ্যাপল!

আইফোন, আইপ্যাড ও আইপডের জন্য নতুন আইওএস ১১.৪ এর বেটা ১ সংস্করণ এনেছে অ্যাপল। অল্প সময়ের ব্যবধানেই অপারেটিং সিস্টেমটির বেটা আপডেট এলো।

নতুন আপডেটে ‘এয়ারপ্লে ২’ সাপোর্ট যুক্ত করা হয়েছে। এয়ারপ্লে ২ অ্যাপলের ডেভেলপার সম্মেলন ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স ২০১৭’ (ডব্লিউডব্লিউডিসি) আয়োজনে উন্মোচন করা হয়েছিল। ফিচারটি ব্যবহার করে একই অডিও একত্রে দুইটি স্পিকারে বাজানো যায়।

ফলে একটি অ্যাপল ডিভাইস থেকে একই সময়ে দুটি হোমপডে অডিও বাজানো যাবে। তবে এক্ষেত্রে হোমপডের সফটওয়্যারটি সর্বশেষ সংস্করণে আপডেট থাকতে হবে। আইক্লাউডে ম্যাসেজ দেখার সুবিধা যুক্ত করা হয়েছে সংস্করণটিতে। যার ফলে ডিভাইসে থাকা ম্যাসেজ সিনক্রোনাইস হবে আইক্লাউডে। পরবর্তীতে ম্যাসেজগুলো পড়া যাবে অ্যাপলের যে কোনো ডিভাইস থেকেই।

আপডেটে যুক্ত করা হয়েছে অ্যাপলের  ক্লাসরুম ম্যানেজমেন্ট অ্যাপস ‘স্কুলওয়ার্ক’। এর মাধ্যমে ডিজিটাল উপায়ে শ্রেণির কাজ পরিচালনা করতে পারবেন শিক্ষক। এতে শিক্ষার্থীদের ডিজিটাল অ্যাসাইনমেন্ট, হোমওয়ার্ক, কার্যক্রম ও বিভিন্ন প্রকল্পের তারিখ দিতে পারবেন তারা। এছাড়া, নতুন আপডেটে পূর্বের কিছু বাগ ফিক্স করা হয়েছে।

আপডেট সংস্করণটি সব ব্যবহারকারীদের জন্য উন্মোচন করা হয়নি। শুধু ডেভেলপাররা এটি ব্যবহার করতে পারবেন।  সাধারণত বেটা সংস্করণ আনার ৬০ দিনের মধ্যে পূর্ণ সংস্করণ সবার জন্য উন্মোচন করে থাকে অ্যাপল। তাই ধারণা করা হচ্ছে, আইওএস ১১ দশমিক ৪ এর পূর্ণ সংস্করণ চলতি বছরের মে বা জুন মাসে পৌঁছে যাবে সব ব্যবহারকারীদের কাছে।

ঢাকা আবহাওয়া
০১ জানুয়ারি, ১৯৭০
ফজর
জোহর
আসর
মাগরিব
ইশা
সূর্যাস্ত : ৬:০৬সূর্যোদয় : ৫:৪৪

আর্কাইভ