স্মার্টফোন হারালে কীভাবে তা খুঁজে দিবে গুগল?

কোনও ব্যক্তির কাছে স্মার্টফোনই তাঁর জগৎ। স্মার্টফোন ছাড়া যেন জীবনই অচল। উঠতে-বসতে-খেতে-ঘুমাতে প্রতি মুহূর্তে স্মার্টফোন পাশে না থাকলে কেমন যেন জীবনের ‘ষোল আনাই ফাঁকি’ মনে হতে থাকে। বিদ্যুতের বিল জমা দেওয়া থেকে শপিং করা, এখন সব সম্ভব এক টাচেই। আর সন্তান-তুল্য সেই স্মার্টফোন যদি হারিয়ে যায়, তখন জীবন এক্কেবারে অন্ধকার। পুলিশের দ্বারস্থ হয়ে হাজার খুঁজেও তার সন্ধার মেলে না। তবে এ কাজ এবার সহজ করে দেবে গুগল। আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি হারালে গুগলের কাছে সাহায্য চান।

স্মার্টফোনে যেমন সোশ্যাল সাইটগুলিতে আপনি লগ ইন হয়ে থাকেন, তেমনই তা হারালে অনেক গুরুত্বপূর্ণ নথি, ফোন নম্বরও চলে যায়। আর সত্যিই যদি এমন সমস্যায় পড়তে হয় আপনাকেও তাহলে কী করবেন? এমন ভয় মনের মধ্যে অন্তত একবার নিশ্চয়ই এসেছে? না, ভয় পাওয়ার কোনও কারণ নেই। কারণ এবার আপনার অ্যান্ড্রয়েড ফোনটি খুঁজে দেবে গুগলই। ২০১৩ সালে ‘ডিভাইস সার্ভিস’ নামের একটি ফিচার এনেছিল গুগল। যাতে আপনার ফোনের লোকেশন জানা যেত সহজেই। গত বছর তারই আপগ্রেডেড ভার্সনটি আসে Find My Device নামে। যার মাধ্যমে হারানো ফোন খুঁজে পাওয়া হয়ে গিয়েছে আরও সহজ। শুধু ফোনটিতে গুগল-এ সাইন ইন থাকতে হবে এবং ইন্টারনেট পরিসেবা চালু থাকতে হবে। এবার জেনে নিন খুঁজে পাওয়ার প্রক্রিয়া।

  •  আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ডেটা পরিসেবা চালু না থাকলে বর্তমান লোকেশন পাওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে যতক্ষণ পর্যন্ত ডেটা পরিসেবা চালু ছিল, সেই শেষ লোকেশনটি Find My Device-এর মাধ্যমে দেখা যাবে। গুগল ম্যাপস লোকেশন হিসট্রি অপশনে গিয়ে দেখে নিতে পারবেন সেই লোকেশন।
  •  যদি আপনার ফোনটিতে ওয়াই-ফাই কানেকশন ব্যবহার করা হয়ে থাকে, সেক্ষেত্রেও কোথা থেকে তা করা হচ্ছে, জানিয়ে দেবে Find My Device অ্যাপ। অর্থাৎ আপনার ফোনটি কোন লোকেশনে রয়েছে, তা স্পষ্ট হয়ে যাবে অনেকটাই।
  •  Find My Device অ্যাপটি বলে দেবে আপনার হারানো ফোনটিতে আর কতক্ষণের ব্যাটারি বাকি। অর্থাৎ বুঝতেই পারবেন, ফোনটি খোঁজার জন্য কতটা সময় রয়েছে আপনার হাতে।
  •  আপনি যদি হাতে অ্যান্ড্রয়েড ওয়্যার ওয়াচ ব্যবহার করেন, তাহলে হারানো ফোনের লোকেশন খোঁজা আরও সহজ। এক্ষেত্রে দুটি ডিভাইসেই ডেটা পরিসেবা চালু থাকতে হবে। তাহলে Find My Device জানিয়ে দেবে কোথায় রয়েছে আপনার স্মার্টফোনটি।
ঢাকা আবহাওয়া
০১ জানুয়ারি, ১৯৭০
ফজর
জোহর
আসর
মাগরিব
ইশা
সূর্যাস্ত : ৬:০৬সূর্যোদয় : ৫:৪৪

আর্কাইভ