ফ্রিল্যান্সিং নিয়ে সেমিনার

দেশে এখন অনেক তরুণ ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে যুক্ত। এ বিষয়ে নতুন জ্ঞান অর্জনেও আগ্রহী তাঁরা। অ্যাফিলিয়েট মার্কেটিং ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে তেমনই একটি ক্ষেত্র। গতকাল সোমবার ড‍্যাফোডিল ইন্টারন‍্যাশনাল ইউনিভার্সিটির আশুলিয়া ক‍্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে ফ্রিল‍্যান্সিং এবং ডিজিটাল মার্কেটিংবিষয়ক একটি সেমিনার। অনুষ্ঠানে বিশ্ববিদ‍্যালয়ের শিক্ষার্থী ছাড়াও সারা দেশের পাঁচ শতাধিক তরুণ অংশ নেন। নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়ে কাজ করা সংগঠন ‘স্বাধীন নারী’, ‘সোশ্যাল বিজনেস স্টুডেন্ট ফোরাম’ ও ‘কম্পিউটার অ্যান্ড প্রোগ্রামিং ক্লাব’ সেমিনারটি যৌথভাবে আয়োজন করে।

অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে তথ‍্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘ইউ ওয়াই ল্যাব’। আয়োজকদের সূত্রে জানা গেছে, অনুষ্ঠানে দেশের সফল অ‍্যাফিলিয়েট মার্কেটার ও ফ্রিল‍্যান্সাররা তাঁদের কথা তুলে ধরেন। অ‍্যাফিলিয়েট মার্কেটিং বিষয়টি তুলে ধরেন অ‍্যাফিলিয়েট পোর্টফোলিও কোম্পানি মার্কেটেভারের প্রতিষ্ঠাতা আল-আমিন কবির। তিনি বলেন, ‘বিশ্বব‍্যাপী অ‍্যাফিলিয়েট মার্কেটিং ৫ বিলিয়ন ডলারেরও বড় বাজার, যেখানে বিশ্বের অন‍্য দেশের অ‍্যাফিলিয়েট মার্কেটারদের চেয়ে আমাদের অনেক বেশি প্রতিযোগিতামূলক সুবিধা রয়েছে।

আমাদের তরুণদের এগিয়ে আসা দরকার, দক্ষতা বৃদ্ধি দরকার। তবেই এই বাজারের একটা বড় অংশের দখল নিতে পারবে বাংলাদেশ। ইতিমধ্যে দেশে হাজারো সফল অ‍্যাফিলিয়েট মার্কেটার রয়েছেন, যাঁরা বছরে আয় করছেন এক লাখ ডলারের বেশি।’ ফ্রিল‍্যান্সিং ও অ‍্যাফিলিয়েট মার্কেটিংয়ে সফল হওয়ার জন‍্য দক্ষতা উন্নয়ন খুবই জরুরি বলে আলোচনা করেন অন্য আলোচকেরা। ফ্রিল‍্যান্সিং বিষয়ে নিজেদের সফলতার গল্প শেয়ার করেন ফ্রিল‍্যান্সার শামসুল আনাম ইমন, আরিফুল ইসলাম পলাশ, মুহাম্মদ আসিফ, মেহেদী হাসান নাহিদ, সজল মাহমুদ প্রমুখ।

ঢাকা আবহাওয়া
০১ জানুয়ারি, ১৯৭০
ফজর
জোহর
আসর
মাগরিব
ইশা
সূর্যাস্ত : ৬:০৬সূর্যোদয় : ৫:৪৪

আর্কাইভ