চলতি বছরে যে পণ্যগুলো আনবে অ্যাপল

প্রতিবছরই অ্যাপল তাদের ঝুঁড়িতে যুক্ত করে নতুন নতুন পণ্য। ২০১৯ সালেও এর ব্যতিক্রম হবে না। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের কোম্পানির স্থান দখন করতে সক্ষম হয়েছে। গত বছরের চতুর্থ প্রান্তিকে আইফোনের বিক্রি বিশ্বব্যাপী কমেছে। এ কারণে হয়তো ট্রিলিয়ন ডলার বাজার মূল্যের কোম্পানি অর্জনের স্থান হয়তো ধরে রাখতে পারবে না বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

 

বিশেষজ্ঞদের মতে, ২০১৯ সাল অ্যাপলের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি বছর। তাদের অবস্থান ধরে রাখতে হলে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা প্রয়োন। এরই ধারাবাহিকতায় অ্যাপল কয়েটি নতুন পণ্য বাজারে উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে। অ্যাপল যে পণ্যগুলো চলতি বছরেই বাজারে উন্মুক্ত করতে যাচ্ছে তার মধ্য থেকে কয়েটি নিয়ে আলোচনা করা হয়েছে এ লেখায়।

নতুন আইফোন

প্রতিবছর নতুন মডেলের আইফোন বিশ্ববাজারে উন্মুক্ত করে অ্যাপল। বছরের তৃতীয় প্রান্তিকে অর্থাত্ সেপ্টেম্বরে এই কাজটি করে প্রতিষ্ঠানটি। চলতি বছরেও এর ব্যতিক্রম হবে না বলে ধরনা করা হচ্ছে। কোম্পানিটি তাদের নতুন পণ্যের কোনো ধারনা আগে থেকেই প্রকাশ করে না। অ্যাপল প্রেমীদের জন্য বিশেষ চমক হিসেবে ও ডিজাইন নকল হওয়ার ভয়ে আগে থেকেই তাদের পণ্যর বিস্তারিত গোপন রাখে।

তবে অ্যাপল পণ্য বিশ্লেষক মিং-চি কুর দেওয়া তথ্যানুযায়ী, চলতি বছরে অন্তত তিনটি মডেলের আইফোন বাজারে উন্মুক্ত করবে অ্যাপল। ফোনগুলোতে উন্নত প্রসেসরের পাশাপাশি হার্ডওয়্যারেও বৈচিত্র আনা হবে। অ্যাপল ব্যবহারকারীদের জন্য চমক হিসেবে এ বছরই ট্রিপল লেন্সের ক্যামেরা সমৃদ্ধ ডিভাইস আনতে পারে প্রতিষ্ঠানটি।

আইফোন টেনের ব্যাটারি কেস

২০১৮ সালে উন্মুক্ত হওয়া আইফোন টেন এর জন্য ব্যাটারি কেস আনছে এর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। প্রতিবছরই অ্যাপল তাদের পুরানো মডেলের ফোনগুলোর জন্য ব্যাটারি কেস উন্মুক্ত করে থাকে। ব্যাটারি কেস ব্যবহারে ব্যবহারকারীদের মোবাইলের ব্যাটারির আয়ু বৃদ্ধি পায়। এক্স/টেন সিরিজের আইফোনের জন্য এ পর্যন্ত কোনো ব্যাটারি কেস বাজারে উন্মুক্ত করা হয়নি। তবে নতুন এই সিরিজের জন্য ব্যাটারি কেস আনতে কাজ করছে অ্যাপল। শীঘ্রই এই কেস বাজারে সরবরাহ শুরু হবে।

অ্যাপল ওয়াচ

নতুন মডেলের আইফোনের পাশাপাশি অ্যাপল ওয়াচের নতুন সংস্করণ আনবে অ্যাপল। এর আগে বাজারে উন্মুক্ত হওয়া মডেল গুলোর তুলনায় আরো উন্নত প্রযুক্তির, হালকা ও পাতলা এবং বৈচিত্র ডিজাইনের মডেল আসবে এ ধাপে। ধারনা করা হচ্ছে - নতুন সিরিজের অ্যাপল ওয়াচে সেলুলার সংযোগ সুবিধা অব্যহত থাকার সম্ভাবনা রয়েছে।

ম্যাক প্রো

দুই বছর আগে ‘ম্যাক প্রো’ মডেলের শক্তিশালী ডেক্সটপ কম্পিউটার আনার ঘোষণা দিয়েছিল অ্যাপল। যদিও ঘোষণার পর থেকে এ বিষয়ে আর কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি তাদের। চলতি বছরে অ্যাপলের নতুন যে পণ্যগুলো উন্মুক্ত হবে তার মধ্যে ম্যাক্স প্রো থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে এই ডিভাইসটি সম্পর্কে এখন পর্যন্ত তেমন কোনো তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। এছাড়াও

ম্যাকের জন্য আলাদা স্ক্রিন, ম্যাকবুক ও আইম্যাক, আইপ্যাড মিনি, ওভায়-ইয়ার হেডফোন, নতুন এয়ারপডস আনতে পারে অ্যাপল।

ঢাকা আবহাওয়া
০১ জানুয়ারি, ১৯৭০
ফজর
জোহর
আসর
মাগরিব
ইশা
সূর্যাস্ত : ৬:০৬সূর্যোদয় : ৫:৪৪

আর্কাইভ