ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে টেকনিক্যাল সেমিনার

বাংলাদেশ ইনোভেশন ফোরাম আগামী ২৬ জানুয়ারি, ২০১৯ (সফটওয়্যার টেকনলজি পার্ক, জনতা টাওয়ার) কনফারেন্স রুমে দিনব্যাপী আয়োজন করতে যাচ্ছে ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে “টেকনিক্যাল সেমিনার”

সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬.০০ পর্যন্ত অনুষ্ঠিতব্য এই সেমিনারে দিনব্যাপী ৪ টি টেকনিক্যাল সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারগুলোর আলোচ্য বিষয়গুলোর মধ্যে থাকছে ডেটা সায়েন্স, মেশিন লার্নিং ও মডার্ন এ আই, ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং টেকনিক। স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং অভিজ্ঞ ব্যাক্তিবর্গ উক্ত সেমিনারগুলি পরিচালনা করবেন।

দিন দিন ব্যবসা, বিজ্ঞান, গবেষণা, সমাজ ব্যবস্থা, চিকিৎসা, রাজনীতি, মহাকাশবিজ্ঞান ও অনেক রকম ফিল্ডে ডাটা সায়েন্সের প্রয়োজন বেড়েই চলেছে। প্রয়োজন বাড়লেও অনেক বিশাল পরিমাণ ডাটা নিয়ে কাজ করে যথাযথ ফলাফল বা সিদ্ধান্ত আনার জন্য যে পরিমাণ অভিজ্ঞ লোক প্রয়োজন সেটা বর্তমানে নেই।

ডাটা (বিশেষ করে বিগ ডাটা) নিয়ে যারা কাজ করেন, তাদেরকে বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায় যেমন - ডাটা ইঞ্জিনিয়ার, ডাটা সায়েনটিস্ট, স্ট্যাটিসটিসিয়ান, ডাটা অ্যানালিস্ট। সেই সাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হচ্ছে বর্তমান সময়ে সব থেকে আলোচিত বিষয়।

এক কথায় মেশিন কে মানুষের সমান বুদ্ধিমত্তা দেয়ার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। সেমিনারটিতে ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ছাড়াও ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইন ও আউটসোর্সিং নিয়ে থাকছে আলাদা সেশন। এখানে অংশগ্রহনকারীরা উল্লেখ্য বিষয়গুলো সম্বন্ধে বিস্তারিত জানতে পারবে।

উক্ত আয়োজনে প্লাটিনাম স্পন্সর হিসাবে আছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট এবং সহগীতায় রয়েছে ট্রাই ল্যাবস, ই-সফট ও ইনফো ব্লাড।

বিস্তারিত জানতে এবং রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবেঃ http://bit.ly/Technical_Seminar

 

ঢাকা আবহাওয়া
০১ জানুয়ারি, ১৯৭০
ফজর
জোহর
আসর
মাগরিব
ইশা
সূর্যাস্ত : ৬:০৬সূর্যোদয় : ৫:৪৪

আর্কাইভ